Banner Advertise

Monday, December 31, 2012

RE: [chottala.com] বৌদ্ধ সম্প্রদায়ের বিরুদ্ধে হামলার প্রতিবাদে হোয়াইট হাউজের সামনে সমাবেশ

 

 

Thanks and Best regards

 

Mohsin  A. Aziz

Ship Planner 

International Ports Services Co. Ltd

IPS - Dammam Container & RO/RO Terminal

P.O. Box 28088 – Dammam Port 31437- KSA

Tel:      +966 3 8076845                    

Fax:     +966 3 8076608

Mob:   +966 536 601 420       

Email : amohsin@ips.com.sa

www.ips.com.sa  

(A member of the Hutchison Port Holdings Group,

A Hutchison Whampoa Company)

www.hph.com


From: chottala@yahoogroups.com [mailto:chottala@yahoogroups.com] On Behalf Of Jibak Barua
Sent: Wednesday, October 10, 2012 22:49
Subject: [chottala.com]
বৌদ্ধ সম্প্রদায়ের বিরুদ্ধে হামলার প্রতিবাদে হোয়াইট হাউজের সামনে সমাবেশ

 

 

বৌদ্ধ সম্প্রদায়ের বিরুদ্ধে হামলার প্রতিবাদে হোয়াইট হাউজের সামনে সমাবেশ

প্রিন্ট কর

 

নিউজ-বাংলা ডেস্ক   

মঙ্গলবার, ০৯ অক্টোবর ২০১২

সম্প্রতি বাংলাদেশের রামু, উখিয়া ও কক্সবাজারে মৌলবাদী সন্ত্রাসীদের হামলায় বৌদ্ধদের মন্দির ও শত শত বাড়ি ঘর, ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিসংযোগের প্রতিবাদে ৮ অক্টোবর ভার্জিনিয়া বৌদ্ধ বিহারের নেতৃত্বে ওয়াশিংটন হোয়াইট হাউজের সামনে এক বিক্ষোভ সমাবেশের অনুষ্ঠিত হয়।


গ্রেটার ওয়াশিংটনের শত শত  প্রবাসী বাংলাদেশী বৌদ্ধ কমিউনিটির মানুষ দাঁড়িয়ে এই জঘন্য হামলার   প্রতিবাদ জানিয়েছেন। সমাবেশ থেকে অবিলম্বে দায়ী ব্যাক্তিদের  গ্রেফতার ও দৃষ্টান্ত মূলক শাস্তি দাবী করে।

সমাবেশে  বসবাসরত বৌদ্ধ ধর্মের শত শত মানুষ ছাড়াও বিভিন্ন কমিউনিটি নেতৃবৃন্দ, সাংবাদিক, লেখক, আদিবাসী-বাঙালিরা  প্রতিবাদ সমাবেশে অংশ গ্রহণ করেন।
বিক্ষোভকারীরা এই সময়  'উই অয়ান্ট পীস', 'স্টপ ইনোসেন্ট পিপল কিলিং', উই অয়ান্ট জাস্টিস', 'ইমেডিয়েটলি এ্যারেস্ট দ্য মিলিট্যান্টস' লেখা সম্মিলিত ফেস্টুন-প্ল্যাকার্ড বহন করে।
সমাবেশে ভার্জিনিয়া বৌদ্ধ বিহারের প্রেসিডেন্ট পি মৈত্রী মহাথেরো সহ বৌদ্ধ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।  পি মৈত্রী মহাথেরো তার বক্তব্যে বলেন , গত ৩০ সেপ্টেম্বর মৌলবাদীদের বেপরুয়া আক্রমণ করে শত শত নিরীহ বৌদ্ধ ধরমালম্বীদের বাড়িঘর, মন্দির জ্বালিয়ে দেয় এবং ব্যাপক লুটপাত চালায়। এক বৌদ্ধ যুবক ফেইসবুকে ইসলাম ধর্মের জন্য অবমাননাকর ছবি পোস্ট করেছে এমন অজুহাতে হাজার হাজার দাঙ্গাবাজ, মৌলবাদীরা পরিকল্পিত ভাবে হামলা করে এবং নিরীহ ও শান্তিপ্রিয় সংখ্যালঘু মানুষের উপর সীমাহীন নির্যাতন  চালায়।  তিনি আরো বলেন বৌদ্ধ অধ্যুষিত গ্রামগুলোতে হামলা এবং আগুন দিয়ে বাড়ি ঘর জ্বালিয়ে দেওয়ার পাশা-পাশি সন্ত্রাসীরা তাদের ৩০০ বছরের পুরনো দুটো মন্দিরসহ ১১ টি মন্দির জ্বালিয়ে দেয় এবং তাদের অমূল্য বৌদ্ধ মূর্তি গুলো ভাংচুর ও লুট করে নিয়ে। গ্রামে গ্রামে বৌদ্ধদের ব্যবসা প্রতিষ্ঠানে হামলা চালিয়ে সব মালামাল দুষ্কৃতিকারীরা লুটপাট করে নিয়ে যায় বলে বক্তব্যে  উল্লেখ করেন।
 

সমাবেশ থেকে তারা বাংলাদেশ সরকারের কাছে তাঁরা ৫ দফা দাবী উপস্থাপন করেন।   দাবীগুলি  হলোঃ ক) পার্বত্য চট্টগ্রামে বৌদ্ধদের উপর সন্ত্রাসী আক্রমণের জন্য দায়ী সকলকে অবিলম্বে গ্রেফতার করে বিশেষ ট্রাইব্যুনাল আইনের  মাধ্যমে দ্রুত বিচার করতে হবে; খ) ঘটনায় ক্ষতিগ্রস্ত মানুষের পর্যাপ্ত সহায়তা প্রদান এবং ব্যুরোক্রেটিক জতিলতা এড়িয়ে তাদের বাড়ি ঘর, মন্দির পুনর্নির্মাণের সার্বিক সহায়তা প্রদান করতে হবে; গ) মৌলবাদীদের দ্বারা পুড়িয়ে দেয়ালুটপাত হওয়া বৌদ্ধ বিহার গুলো অনতিবিলম্বে পুনর্নির্মাণ এবং সন্ত্রাসীদের দ্বারা লুন্ঠন হওয়া বৌদ্ধ মূর্তি পূনঃস্থাপন করা করতে হবে; ঘ)  আক্রান্ত সংখ্যালঘুরা এখনও আতঙ্কিত এবং জান-মালের নিরাপত্তা নিয়ে শঙ্কিত। তাই বাংলাদেশের বিভিন্ন গ্রামে বসবাসরত সকল বৌদ্ধ ধর্মাবলম্বীদের জন্য রাষ্ট্রীয় নিরাপত্তা প্রদান করতে হবে ; ঙ) ভবিষতে এমন আ্ক্রমণ থেকে সংখ্যালঘুদের নিরাপত্তা বিধানের লক্ষ্যে মহান জাতীয় সংসদে আইন পাস করতে হবে এবং দুষ্কৃতিকারীদের দৃষ্টান্ত মূলক শাস্তি প্রদান।


ভার্জিনিয়া বৌদ্ধ বিহারে আরো কর্মসূচী সম্পর্কে   জিবক বড়ুয়া জানান, তাঁরা দুই একদিনের মধ্যেই ভার্জিনিয়া, ওয়াশিংটন ডিসি-র সিনেটরদের, কংগ্রেস্ম্যান জিম মরানকে এবং বাংলাদেশ দূতাবাসকে স্মারকলিপি প্রদান করা হবে।  প্রতিবাদ সমাবেশে ম্যারীল্যান্ড আওয়ামীলীগের সভাপতি শেখ সেলিম, সহ-সভাপতি ড বিশ্বজিত, ওয়াশিংটন মেট্রো জাতীয় পার্টির সভাপতি আব্দুল কাইয়ুম সহ  বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ এবং সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।